Blog

তথ্যপ্রযুক্তি ও প্রফেশনাল প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠান ড্যাফোডিল ইন্টারন্যাশনাল প্রফেশনাল ট্রেনিং ইনস্টিটিউট (দীপ্তি) দেশের আর্থ-সামাজিক উন্নয়নের সাথে সম্পর্কিত বিভিন্ন সেক্টরের বিশেষায়িত বিষয়ের উপর ২০০৪ সাল থেকে প্রশিক্ষণ প্রদান করে আসছে। প্রফেশনাল প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দেশের শিক্ষিত বেকার যুবক/যুবমহিলাদের দক্ষ জনবল তথা আত্মকর্মসংস্থানের উপযোগী হিসেবে গড়ে তুলতে এখানে রয়েছে বিভিন্ন প্রফেশনাল কোর্স। প্রতি বছর ৪টি সেশনে (মার্চ, জুন, সেপ্টেম্বর, ডিসেম্বর) এবং ৩টি শিফটে (সকাল/বিকাল/সান্ধ্যকালীন) এই ডিপ্লোমা প্রোগ্রামসমূহে ভর্তি নেওয়া হয়। কোর্সগুলি হলো—ডিপ্লোমা-ইন-আর্কিটেকচারাল ভিজ্যুয়ালাইজেশন, ডিপ্লোমা-ইন-থ্রিডি অ্যানিমেশন অ্যান্ড ভিজ্যুয়াল এফ/এক্স এবং ডিপ্লোমা-ইন ইন্টেরিয়র ডিজাইন।

বর্তমানে আমাদের দেশে সম্প্রচারিত টিভি চ্যানেলের সংখ্যা ২৫-৩০টি এবং নতুন অনুমোদন পেয়েছে আরও ১১টি। এর সাথে প্রায় ৬০০টি রিয়েল এস্টেট কোম্পানিসহ ঢাকা ও বড় শহরগুলোতে গড়ে উঠেছে অসংখ্য মাল্টিমিডিয়া প্রোডাকশন হাউজ। এসব টিভি চ্যানেল ও অন্যান্য প্রতিষ্ঠানে প্রয়োজন রয়েছে আর্কিটেকচারাল ভিজ্যুয়ালাইজেশন, অ্যানিমেশন ও ইন্টেরিয়র ডিজাইন জানা প্রচুর দক্ষ জনবলের।

তাই মাল্টিমিডিয়া ও ভিজ্যুয়াল অ্যানিমেশন সেক্টরের উত্তরোত্তর চাহিদা বৃদ্ধির কারণে কর্মপযোগী প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ প্রফেশনাল তৈরি করার লক্ষ্যে দীপ্তি প্রণয়ন করেছে উপর্যুক্ত প্রফেশনাল কোর্সসমূহ। এ ছাড়াও এখানে রয়েছে ৩-৬ মাস মেয়াদি থ্রিডি ম্যাক্স, মায়া, মাল্টিমিডিয়া, ম্যাক্রোমিডিয়া ফ্ল্যাশ, ভিডিও এডিটিং, অটোক্যাড, গ্রাফিক্স ডিজাইন, ইন্টেরিয়র ডিজাইন, অ্যাপারেল মার্চেন্ডাইজিং, কম্পিউটার প্রোগ্রামিং, ডাটাবেজ প্রোগ্রামিং, কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশনের ওপর সার্টিফিকেট কোর্স। কোর্সগুলি সম্পূর্ণভাবে ব্যবহারিক ক্লাসভিত্তিক যা সার্টিফায়েড প্রফেশনাল প্রশিক্ষকদের সার্বিক তত্ত্বাবধানে পরিচালিত হয়ে থাকে। কোর্সগুলির অন্য একটি বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে কোর্স শেষে বাধ্যতামূলক রিয়েললাইফ প্রজেক্ট ওয়ার্ক ও ১-৩ মাস মেয়াদি ইন্টার্নশিপ যা একজন শিক্ষার্থীকে হাতে-কলমে কাজ শিখতে সাহায্য করে। এ ছাড়াও রয়েছে প্রশিক্ষকদের সার্বক্ষণিক ও সার্বিক তত্ত্বাবধানে নির্দিষ্ট সময়ের মধ্যে কোর্স সমাপ্তি, পরীক্ষা গ্রহণ ও ফলাফল মূল্যায়নের নিশ্চয়তা। নিয়মিত থিওরি ক্লাসের সাথে পর্যাপ্ত প্রাকটিক্যাল ক্লাস ও কঠোর মান নিয়ন্ত্রণের কারণে এখান থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা কর্মজীবনে ভালো করছে।  ০১৭১৩৪৯৩২৩৩ নম্বরে ফোন করে দীপ্তি পরিচালিত বিভিন্ন কোর্স ও প্রশিক্ষণ সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাবে।

দীপ্তিতে রয়েছে সার্বক্ষণিক জেনারেটর, পাঠাগার, অত্যাধুনিক প্রযুক্তিসম্পন্ন আন্তর্জাতিক মানের কম্পিউটার ল্যাবসমৃদ্ধ সুবিশাল ক্যাম্পাস যা শিক্ষার্থীদের শিক্ষার পরিবেশকে করেছে নিশ্চিত ও যুগোপযোগী। কর্মব্যস্তদের জন্য এখানে রয়েছে সান্ধ্যকালীন ক্লাসের সুবিধা। দীপ্তি পরিচালিত বিভিন্ন প্রশিক্ষণ কোর্সে দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের ড্যাফোডিল ফাউন্ডেশন বৃত্তি প্রদান করে থাকে। এ ছাড়াও রয়েছে মেয়েদের জন্য ২৫% ছাড়। এসএসসি উত্তীর্ণ যেকোনো বয়সের যে কেউ কোর্সগুলোতে ভর্তি হতে পারবে।

যোগাযোগ :ড্যাফোডিল প্লাজা, ৪/২ সোবহানবাগ, মিরপুর রোড, ঢাকা-১২০৭।