Blog

 

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সর যুগে যে দক্ষতা আপনাকে সবচেয়ে এগিয়ে রাখবে তা হল ডেটা সায়েন্স ও মেশিন লার্নিং। কারন বর্তমানে পুরো পৃথিবী ডেটার উপর নির্ভরশীল।  এটি আমাদের জীবনের প্রায় প্রতিটি ক্ষেত্রে প্রভাব ফেলছে। যেমন ব্যবসায় গ্রাহকের আচরণ বুঝা,অর্থনৈতিক সিদ্ধান্ত গ্রহণ করা, রোগ নির্ণয়, চিকিৎসা পরিকল্পনা, এবং ঔষধ আবিষ্কারে সহায়তা করা, বৈজ্ঞানিক গবেষণায় ডেটা বিশ্লেষণ এবং ব্যাখ্যা করা ইত্যাদি। এই ক্ষেত্রগুলির চাহিদা ক্রমবর্ধমান, এবং নতুন নতুন প্রযুক্তিগুলির উন্নয়নের ফলে এই ক্ষেত্রে আরও বেশি সুযোগ তৈরি হচ্ছে। 

 

ডেটা সায়েন্স কি? (What is Data Science?)

ডেটা সায়েন্স হলো বিভিন্ন উৎস থেকে সংগৃহীত তথ্য সংগ্রহ, পরিষ্কারকরণ, বিশ্লেষণ এবং ভিজ্যুয়ালাইজেশনের মাধ্যমে কার্যকর সিদ্ধান্ত নেওয়ার স্কিল।
একজন ডেটা সায়েন্টিস্ট বিভিন্ন ধরণের পরিসংখ্যানিক পদ্ধতি, প্রোগ্রামিং ল্যাংগুয়েজ (Python, R), এবং মেশিন লার্নিং অ্যালগরিদম ব্যবহার করে তথ্য থেকে মূল্যবান insights আহরণ করে থাকেন।

মেশিন লার্নিং কি? (What is Machine Learning?)

মেশিন লার্নিং হলো কৃত্রিম বুদ্ধিমত্তার একটি উপক্ষেত্র। এটি কম্পিউটারকে নির্দেশনা ছাড়াই ডেটা থেকে শিখতে এবং সিদ্ধান্ত নিতে সক্ষম করে।

একটি সহজ উদাহরণ হলো, আপনার ফোনে থাকা ফিডে ব্যক্তিগতকৃত সুপারিশ। আপনি যে ধরনের অ্যাপ ব্যবহার করেন, কোন ধরনের নিবন্ধ পড়েন, সেই তথ্যের উপর ভিত্তি করে মেশিন লার্নিং অ্যালগরিদম আপনার জন্য আগ্রহী মনে হতে পারে এমন সুপারিশ তৈরি করে।

 

ডেটা সায়েন্স এবং মেশিন লার্নিং-এর ভবিষ্যতে আমরা কী আশা করতে পারি?
(What to Expect in the Future of Data Science and Machine Learning?)

 

  • কৃত্রিম বুদ্ধিমত্তার (AI) উন্নয়ন: ডেটা সায়েন্স এবং মেশিন লার্নিং AI-এর মূল চালিকাশক্তি হিসেবে কাজ করবে। আত্মচালিত গাড়ি, মুখ স্বীকৃতি, এবং ভার্চুয়াল সহকারীদের মতো AI-চালিত প্রযুক্তি আরও উন্নত এবং পরিশীলিত হয়ে উঠবে।
  • ব্যক্তিগতকৃত অভিজ্ঞতা: ব্যবসা প্রতিষ্ঠান ডেটা সায়েন্স এবং মেশিন লার্নিং ব্যবহার করে গ্রাহকদের আরও ভালভাবে বুঝতে এবং তাদের ব্যক্তিগত চাহিদা অনুযায়ী পণ্য এবং পরিষেবা তৈরি করতে সক্ষম হবে।
  • সিদ্ধান্ত গ্রহণের উন্নতি: সরকার এবং প্রতিষ্ঠানগুলি আরও তথ্যভিত্তিক সিদ্ধান্ত নিতে ডেটা সায়েন্স এবং মেশিন লার্নিং ব্যবহার করবে। এটি সম্পদের আরও ভাল ব্যবস্থাপনা, পরিষেবার উন্নতি এবং নীতি নির্ধারণের ক্ষেত্রে আরও ভাল ফলাফলের দিকে পরিচালিত করবে।
  • নতুন শিল্প এবং কর্মক্ষেত্রের সৃষ্টি: ডেটা সায়েন্স এবং মেশিন লার্নিং-এর ক্রমবর্ধমান চাহিদা নতুন শিল্প এবং কর্মক্ষেত্রের সৃষ্টি করবে। ডেটা বিশ্লেষক, মেশিন লার্নিং ইঞ্জিনিয়ার, এবং AI নীতিবিদদের মতো পেশাদারদের জন্য প্রচুর চাহিদা থাকবে।

 

ডেটা সায়েন্স এবং মেশিন লার্নিং এ ক্যারিয়ার সুযোগ (Career Opportunities in Data Science and Machine Learning)

 

ডেটা সায়েন্স এবং মেশিন লার্নিং এর চাহিদা দিন দিন বাড়ছে। ফলে, এই ক্ষেত্রে ক্যারিয়ার গড়ার সুযোগও অফুরান।

  • ডেটা সায়েন্টিস্ট: ডেটা সায়েন্টিস্টরা বিভিন্ন উৎস থেকে ডেটা সংগ্রহ, পরিষ্কার এবং বিশ্লেষণ করে মূল্যবান insights আহরণ করে। তারা ডেটা ভিজ্যুয়ালাইজেশন, মেশিন লার্নিং মডেল তৈরি এবং ব্যবসায়িক সিদ্ধান্ত গ্রহণে সহায়তা করে।
  • মেশিন লার্নিং ইঞ্জিনিয়ার: মেশিন লার্নিং ইঞ্জিনিয়াররা জটিল অ্যালগরিদম ডিজাইন, বাস্তবায়ন এবং উন্নত করে যা কম্পিউটারকে ডেটা থেকে শিখতে এবং স্বয়ংক্রিয়ভাবে সিদ্ধান্ত নিতে সক্ষম করে।
  • ডেটা অ্যানালিস্ট: ডেটা অ্যানালিস্টরা ডেটা সংগ্রহ, পরিষ্কার এবং প্রাথমিক বিশ্লেষণ করে। তারা ট্রেন্ড চিহ্নিত করে এবং রিপোর্ট তৈরি করে যা ব্যবসায়িক সিদ্ধান্ত গ্রহণে সহায়তা করে।
  • ডেটা আর্কিটেক্ট: ডেটা আর্কিটেক্টরা ডেটা স্টোরেজ এবং সিস্টেম ডিজাইন করে যা ডেটা সংগ্রহ, সংরক্ষণ, বিশ্লেষণ এবং ব্যবহারের জন্য একটি কার্যকর কাঠামো প্রদান করে।
  • ডেটা ভিজ্যুয়ালাইজেশন স্পেশালিস্ট: ডেটা ভিজ্যুয়ালাইজেশন স্পেশালিস্টরা জটিল ডেটাকে সহজবোধ্য এবং আকর্ষণীয় গ্রাফ, চার্ট এবং মানচিত্র তৈরি করে।

 

ডেটা সায়েন্স ও মেশিন লার্নিং এর দক্ষতা অর্জন আপনাকে ভবিষ্যতের জন্য প্রস্তুত করে তুলবে। আপনি যদি ডেটা বিশ্লেষণের ক্ষমতা অর্জন করতে এবং ভবিষ্যৎ গড়তে আগ্রহী হন, তাহলে ডেটা সায়েন্স এবং মেশিন লার্নিং শেখা শুরু করার আজই সঠিক সময়!

 

রেজিস্ট্রেশন লিংকঃ https://admission.dipti.com.bd/

এই বিষয়ে আরও জানতে বা কোর্স সম্পর্কে বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ করুন।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল প্রফেশনাল ট্রেনিং ইনস্টিটিউট (দীপ্তি)

ড্যাফোডিল প্লাজা, ৪/২ সোবহানবাগ, মিরপুর রোড, ঢাকা-১২০৭

Call / WhatsApp: 01713-493288, 01713493187

Leave a Reply