Blog

বর্তমানে প্রতিযোগিতামূলক বাজারে টিকে থাকার জন্য সময়োপযোগী দক্ষতা অর্জন অপরিহার্য।
গ্লোবাল কিংবা লোকাল মার্কেটপ্লেস একজন Full Stack Developer এর চাহিদা অন্য সবার চেয়ে অনেক বেশি। আর Full Stack Developer হওয়ার সবচেয়ে সহজ উপায় হচ্ছে মার্ন স্ট্যাক (MERN Stack)।

২০২৩ সালের Stack Overflow Developer Survey অনুযায়ী, MERN হলো বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ওয়েব ডেভেলপমেন্ট স্ট্যাক। MERN এর জনপ্রিয়তার অনেক কারণ রয়েছে। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণটি হল, একজন ডেভেলপার মাত্র একটি ভাষা শিখেই Full-Stack Developer হতে পারে।

মার্ন স্ট্যাক কী? (What is MERN Stack?)

মার্ন স্ট্যাক (MERN Stack) হল শুধু JavaScript-এর ভিত্তিতে তৈরি করা একটি জনপ্রিয় ফুল-স্ট্যাক ওয়েব ডেভেলপমেন্ট ফ্রেমওয়ার্ক যা আপনাকে সহজেই এবং দ্রুত গতিতে আধুনিক ওয়েব অ্যাপ্লিকেশন তৈরি করতে সক্ষম করে। মার্ন স্ট্যাক চারটি জাভাস্ক্রিপ্ট টেকনোলজির উপর ভিত্তি করে গঠিত যার মধ্যে রয়েছে MongoDB, Express.js, React.js, এবং Node.js। এই টেকনোলজিগুলি একত্রে ওয়েব অ্যাপ্লিকেশনগুলির ফ্রন্ট-এন্ড এবং ব্যাক-এন্ড উভয় ক্ষেত্রেই ব্যবহৃত হয়।

  • MongoDB: একটি নো এসকিউএল ডাটাবেজ (NoSQL Database) যা নমনীয় ডাটা স্ট্রাকচার সাপোর্ট করে।
  • Express.js: একটি ওয়েব ফ্রেমওয়ার্ক (Web Framework) যা নোড.জেএসের উপর ভিত্তি করে নির্মিত যা ওয়েব অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্টকে সহজ করে তোলে।
  • ReactJS: একটি জনপ্রিয় জাভাস্ক্রিপ্ট লাইব্রেরি (JavaScript Library) যা ব্যবহার করে ইউজার ইন্টারফেস (UI) তৈরি করা হয়।
  • Node.js: একটি ওপেন সোর্স রানটাইম এনভিরনমেন্ট (Runtime Environment) যা জাভাস্ক্রিপ্ট কোড চালানোর অনুমতি দেয়।

মার্ন স্ট্যাকের সুবিধা (Benefits of MERN Stack):

  • দ্রুত ডেভেলপমেন্ট: মার্ন স্ট্যাকের প্রতিটি লেয়ারের টুলসগুলো নিজেদের মধ্যে ভালোভাবে ইন্টিগ্রেটেড (Integrated) থাকে, যা দ্রুত প্রোটোটাইপিং (Prototyping) এবং ডেভেলপমেন্টে সহায়তা করে। এছাড়াও, ReactJS এর কম্পোনেন্ট-ভিত্তিক (Component-Based) আর্কিটেকচার কোড পুনঃব্যবহার (Code Reusability) সহজ করে।
  • কমিউনিটি সাপোর্ট: মার্ন স্ট্যাকের প্রতিটি উপাদানেরই বিশাল ও সক্রিয় কমিউনিটি রয়েছে, যা সমস্যা সমাধানে এবং শেখায় সাহায্য করে।
  • স্বল্প কোডিং: মার্ন স্ট্যাকের বিভিন্ন লাইব্রেরী ও ফ্রেমওয়ার্ক ব্যবহার করে ডেভেলপাররা কম কোড লিখেই বেশি কাজ সম্পন্ন করতে পারেন।
  • রিয়েল-টাইম অ্যাপ্লিকেশন: MERN Stack-এর মাধ্যমে WebSocket-এর মতো টেকনোলজি ব্যবহার করে রিয়েল-টাইম অ্যাপ্লিকেশন তৈরি করা সম্ভব।
  • স্কেলেবিলিটি:: মার্ন স্ট্যাক সহজেই স্কেল করা যায় অর্থাৎ এটি আপনার অ্যাপ্লিকেশনের ট্রাফিক বৃদ্ধির সাথে সাথে আরও সার্ভার যোগ করে সামলাতে পারে।আপনি যদি একজন ফুল স্ট্যাক ওয়েব ডেভেলপার (Full Stack Developer)  হিসেবে ক্যারিয়ার গড়তে চান, তাহলে MERN শিখতে শুরু করার সময় এখনই।রেজিস্ট্রেশান লিংকঃ https://admission.dipti.com.bd/

     

    বিস্তারিত তথ্যের জন্য সরাসরি চলে আসুন ক্যাম্পাসেঃ
    🏢 ড্যাফোডিল ইন্টারন্যাশনাল প্রফেশনাল ট্রেনিং ইনস্টিটিউট (দীপ্তি)
    ড্যাফোডিল প্লাজা, ৪/২ সোবহানবাগ, মিরপুর রোড, ঢাকা-১২০৭।
    অথবা Call/ WhatsApp: 01713493288, 01713493233।