Blog

প্রতিনিয়ত পেশায় আসছে পরিবর্তন, আর বর্তমানে সবচেয়ে চাহিদা সম্পন্ন বিষয় ট্যুরিজম ও হসপিটালিটি ম্যানেজমেন্ট এ ড্যাফোডিলে ৫০% ছাড়ে ভর্তি চলছে।

বর্তমান বিশ্বে পর্যটন শিল্পের এখন রমরমা ব্যবসা। আর তাইতো প্রতিনিয়ত  পর্যটন কেন্দ্রগুলোতে লেগেই রয়েছে মানুষের উপচে ভীর। আর এই ক্রমবর্ধমান পর্যটকদের জন্য প্রয়োজন আবাসন ব্যবস্থার। আর এই জন্য প্রতিনিয়ত বাড়ছে দক্ষ কর্মীর চাহিদা। দেশের বাইরেও আছে লোভনীয় চাকরির হাতছানি। তাই এইচএসসি পাসের পর ভর্তি হতে পারেন হোটেল ম্যানেজমেন্টে। পর্যটন বিষয়ে পড়তে চাইলে এইচএসসি পাস এবং ভালো ইংরেজি বলায় পটু হতে হবে। সৌন্দর্যের চেয়ে এখানে ভালো কাজ জানাটাই গুরুত্বপূর্ণ। তবে কিছু কিছু তারকা হোটেলগুলোতে শারীরিক গঠনকেও গুরুত্ব দেওয়া হয়।

ট্যুরিজম ও হসপিটালিটি ম্যানেজমেন্ট পেশার দায়িত্বঃ

এখনকার পাঁচতারা হোটেল মানেই যেন একটা ছোটখাটো শহর। গোটা ছয় রেস্তোরাঁ ২৪ ঘণ্টা খোলা, কফিশপ, কনফেকশনারি, সুইমিং পুল, ডিস্কো, কনফারেন্স রুম, বুটিক, টেনিস কোট কিছুই বাদ নেই। তাই এসব হোটেল চালাতে গেলে প্রয়োজন পেশাদার কর্মীর। কারণ একটি আধুনিক পাঁচতারা হোটেলে বেশকিছু বিভাগ থাকে। এর মধ্যে উল্লেখযোগ্য ফুড অ্যান্ড বেভারেজ, হাউস কিপিং, পাবলিক রিলেশন, মার্কেটিং, ফিনানশিয়াল ম্যানেজমেন্ট, হোটেলের ফ্রন্ট অফিস ম্যানেজমেন্টসহ সব জায়গায় হোটেল ম্যানেজমেন্ট পাস করা ছাত্র-ছাত্রীদের কদর।

পড়াশোনা  প্রশিক্ষণঃ

ড্যাফোডিল পরিবার কর্তৃক পরিচালিত ড্যাফোডিল ইন্টারন্যাশনাল প্রফেশনাল ট্রেনিং ইনস্টিটিউট (দীপ্তি) নতুন আঙ্গিকে শুরু করেছে ট্যুরিজম ও হসপিটালিটি ম্যানেজমেন্ট কোর্সটি। যেখানে একজন প্রশিক্ষণার্থীর জন্য প্রশিক্ষণ সাজানো হয়েছে থিওরিটিক্যাল ও প্রাকটিক্যাল ক্লাসের মাধ্যমে। যেখানে শিক্ষার্থীগণ ৩ মাস 3 স্টার/5 স্টার রেষ্টুরেন্টে বাস্তব প্রশিক্ষণ গ্রহণ করবেন। আর এ ক্ষেত্রে শতভাগ শিক্ষার্থীর চাকরির নিশ্চয়তা থাকছে।

 

যে সকল বিষয় প্রশিক্ষণ দেওয়া হবেঃ
হোটেল ম্যানেজমেন্ট শুধু একটি বিষয় নয়। এর মধ্যে বেশ কিছু বিষয় রয়েছে। যেমন_ফুড অ্যান্ড বেভারেজ, সেলস ও মার্কেটিং, মানব সম্পদ ব্যবস্থাপনা ও হিসাব রক্ষণ।

ভর্তির যোগ্যতাঃ
ন্যূনতম এইচএসসি পাস যে কেউ এই কোর্সটি করতে পারবে।

বিদেশে পড়াশোনা  ক্যারিয়ার সম্ভাবনাঃ

বাংলাদেশ সহ বিশ্বের প্রতিটি দেশে ট্যুরিজম অ্যান্ড হোটেল ম্যানেজমেন্টে ক্যারিয়ার দিন দিন বাড়ছে। আমাদের এ শিল্পকে এগিয়ে নিতে আপনিও দেশে ও বিদেশে ক্যারিয়ার গড়তে পারেন।

সম্মানি ও সুযোগ-সুবিধাঃ

প্রতিষ্ঠান ও কাজভেদে বেতন কাঠামো ভিন্ন হয়। সব হোটেলে একই রকম নিয়ম নেই। তবে ট্যুরিজম ও হসপিটালিটি ম্যানেজমেন্টএ একজন দক্ষ কর্মীর  চাকরির শুরুতে বেতন ১২ থেকে ১৫ হাজার টাকা হয়ে থাকে। অভিজ্ঞদের বেতন ৩৫ হাজার থেকে দেড় লাখ টাকা পর্যন্ত হয়। এ ছাড়া কোনো কোনো প্রতিষ্ঠানে লভ্যাংশের একটা অংশও কর্মচারীদের দেওয়া হয়।

কোর্সের বিস্তারিতঃ

কোর্সের নাম: ট্যুরিজম এন্ড হোটেল ম্যানেজমেন্ট

কোর্সের মেয়াদ: ৫ মাস [ ২ মাস থিওরি ও ৩ মাস প্রাকটিক্যাল]

কোর্স ফি: ২৫০০০ [৫০% ছাড় দেওয়ার পর]

প্রশিক্ষক: শেখ সাইয়িদ হোসাইন

কনসালটেন্ট, ট্যুরিজম এন্ড হোটেল ম্যানেজমেন্ট ইন্ড্রাস্টি

সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ল্যাকচারার

কোর্স শেষে প্রত্যেক শিক্ষার্থীকে ড্যাফোডিল কর্তৃক সার্টিফিকেট প্রদান করা হবে।

যোগাযোগে: ড্যাফোডিল ইন্টারন্যাশনাল প্রফেশনাল ট্রেনিং ইনস্টিটিউট (দীপ্তি)

কলাবাগান ক্যাম্পাসঃ ৬৪/৬, লেকসার্কাস, পান্থপথ (রাসেল স্কয়ার), কলাবাগান, ঢাকা-১২০৫। ফোনঃ ৯১৩৪৬৯৫, ০১৭১৩৪৯৩২৬৭ এবং ০১৭১৩৪৯৩২৩৩,

স্থায়ী ক্যাম্পাসঃ ৪৩/আর/৫-বি, পান্থপথ, ঢাকা। ফোন: ৯১২২০১৬-১৭, ০১৭১৩-৪৯৩২৮০, ০১৭১৩৪৯৩১৮৭

 

Web: http://www.dipti.com.bd

For Online Registration: http://admission.dipti.com.bd/thm