Blog

বর্তমান এই পৃথিবীতে ওয়েব সাইট রয়েছে ১.২ বিলিয়ন।

দিনে দিনে এই ওয়েব সাইটের চাহিদা বেড়েই চলছে। কেননা প্রতিদিন সারা বিশ্বে নতুন নতুন কোম্পানি গড়ে উঠছে। আর এই কোম্পানির অনলাইন পরিচিতির লাভের প্রথম ধাপ হলো তার ওয়েব সাইট। কাজেই এই ওয়েব সাইট তৈরির জন্য প্রয়োজন ওয়েব ডিজা্ইনার। যা প্রয়োজনের তুলনায় অপ্রতুল।

বর্তমানে অনলাইনে যে সকল কাজ গুলো পাওয়া যায় তার মধ্যে অন্যতম হট ট্রেন্ড হচ্ছে ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট। মার্কেটে ওয়েব ডেভেলপারের চাহিদা রয়েছে প্রচুর। শুধুমাত্র ইন্টারন্যাশনাল মার্কেট ই নয়, আমাদের দেশীয় মার্কেটেও এখন ওয়েব ডেভেলপারের বেশ ভাল চাহিদা, এছাড়াও ওয়েব ডিজাইন শিখে চাকরীর পাশাপাশি ব্যবসাও করার সুযোগ রয়েছে! দিন দিন এর কর্ম ক্ষেত্র বেড়েই চলেছে।

ওয়েব ডিজাইনের সেক্টর কতটা বিশাল তা নিয়ে Yahoo এর করা একটি রিপোর্ট পেশ করা হলো

  • শুধুমাত্র আমেরিকাতেই ২০.১+ বিলিয়ন মার্কিন ডলারের মার্কেট রয়েছে ওয়েব ডেভেলপমেন্ট এ।
  • প্রতি মাসে পৃথিবীতে ১৬ মিলিয়নের বেশি ওয়েবসাইট তৈরি করা হচ্ছে।
  • প্রায় ৭০ শতাংশ ওয়েবসাইট-ই প্রিমিয়াম হয় অর্থাৎ, কাউকে না কাউকে টাকা দিয়ে করানো হয়ে থাকে। যার মার্কেট ভেল্যু ২০.১ বিলিয়ন মার্কিন ডলার। যার পরিমান বাংলাদেশি টাকায় ১৬ হাজার ৮০০ কোটি টাকা।

কাজটি শেখার পরে, আপনি চাইলে ফ্রীল্যান্সিং মার্কেটপ্লেস গুলোতে ওয়েব ডিজাইনের কাজ গুলো অনায়াসেই করতে পারেন। এর সবচাইতে বড় প্রমান আপনি বিভিন্ন ফ্রিল্যান্স মার্কেট প্লেসে কাজের বিড করতে গেলেই বুঝতে পারবেন। একটা গ্রাফিক্স ডিজাইনের কাজে যে পরিমান কাজের আবেদন পরে,  তার থেকে অনেক গুন কম আবেদন পরে ওয়েব ডিজাইন এর কাজে। সুতরাং এখান থেকে বোঝা যায় এক বিশাল ওয়ার্কার ঘাটতি রয়েছে এই সেক্টরে।

একজন ওয়েব ডিজাইনার এর গড় বেতন ৭৭,০০০ ডলার। সর্বনিম্ন বেতন ৪০,০০০ডলার এবং সর্বোচ্চ বেতন ৮৫,০০০ ডলার।

কিছু উচ্চ বেতন প্রদানকারী দেশঃ

  • Philadelphia, PA: $79,717
  • San Francisco, CA: $79,551
  • New York, NY: $77,475

কিছু নিম্ন বেতন প্রদানকারী দেশঃ

  • San Juan, Puerto Rico: $48,965
  • Greensboro, NC: $55,489
  • Burlington, VT: $57,052

সুত্র – about.com ও indeed.com

 

বাংলাদেশ এর কোন ফার্ম এ একজন ওয়েব ডিজাইনার এর বেতন প্রায় ১৫০০০ হাজার টাকা থেকে শুরু করে ৫০০০০ টাকা পর্যন্ত !

ফ্রীল্যান্স মার্কেট প্লেস এ একজন ওয়েব ডিজাইনার এর ঘন্টায় রেট সর্বোচ্চ ৫০ ডলার পর্যন্ত (প্রায়) এর বেশি ও হতে পারে! মোটামোটি নতুনদের ঘন্টায় রেট ৪-৫ ডলার (ভালো মানের ওয়েব ডিজাইনার)।. অর্থাৎ প্রতিদিন ৫ ঘন্টা কাজ করলে আপনার প্রতিদিন ২৫ ডলার এবং মাসে ৬০০ ডলার অর্থাৎ প্রায় ৪৮০০০ টাকা ।

সুতরাং আপনাকে একজন দক্ষ ওয়েব ডিজাইনার তৈরিতে অঙ্গীকারবদ্ধ ড্যাফোডিল ইন্টারন্যাশনাল প্রফেশনাল ট্রেনিং ইনস্টিটিউট (দীপ্তি)।

যোগাযোগে: ড্যাফোডিল ইন্টারন্যাশনাল প্রফেশনাল ট্রেনিং ইনস্টিটিউট (দীপ্তি), ৬৪/৬, লেকসার্কাস, পান্থপথ (রাসেল স্কয়ার), কলাবাগান, ঢাকা-১২০৫। ফোনঃ ৯১৩৪৬৯৫, ০১৭১৩৪৯৩২৬৭ এবং ০১৭১৩৪৯৩২৩৩

Web: http://www.dipti.com.bd ; For Online Registration: http://admission.dipti.com.bd/

 

Leave a Reply