Blog

তথ্যপ্রযুক্তি ও প্রফেশনাল প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠান ড্যাফোডিল ইন্টারন্যাশনাল প্রফেশনাল ট্রেনিং ইন্সটিটিউট (দীপ্তি) দেশের আর্থসামাজিক উন্নয়নের সঙ্গে সম্পর্কিত বিভিন্ন সেক্টরের বিশেষায়িত বিষয়ের ওপর ২০০৪ সাল থেকে প্রশিক্ষণ প্রদান করে আসছে। প্রফেশনাল প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দেশের শিক্ষিত বেকার যুবসমাজকে দক্ষ জনবল তথা আত্মকর্মসংস্থানের উপযোগী হিসেবে গড়ে তুলতে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল প্রফেশনাল ট্রেনিং ইন্সটিটিউট (দীপ্তি) গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।
ড্যাফোডিল ফাউন্ডেশনের আর্থিক সহায়তায় দীপ্তি দেশের বেকার যুবসমাজকে দেশ-বিদেশের শ্রমবাজারের উপযোগী এবং দক্ষ কর্মী হিসেবে গড়ে তুলতে Scholarship on ICT নামক একটি প্রকল্প হাতে নিয়েছে। ওই প্রকল্পের আওতায় নিুলিখিত কোর্সগুলোতে ৭০ শতাংশ পর্যন্ত বৃত্তি প্রদান করা হবে। কোর্সগুলো হল বেসিক কম্পিউটার অ্যাপ্লিকেশন, হার্ডওয়্যার অ্যান্ড নেটওয়ার্কিং, গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট, ভিডিও এডিটিং, অটোক্যাড, সিএমএস (জুমলা, ওয়ার্ডপ্রেস), অ্যাপারেল মার্চেন্ডাইজিং ।
এ প্রকল্পের ১ম থেকে ১৬তম পর্যায় পর্যন্ত মোট ২১০০ শিক্ষার্থীকে বিভিন্ন কোর্সে সাফল্যের সঙ্গে প্রশিক্ষণ দেয়া হয়েছে। সফলভাবে প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষার্থীরা এরই মধ্যে নিজেদের চাকরির বাজারে প্রতিষ্ঠিত করতে সক্ষম হয়েছে। বর্তমান প্রকল্পের ১৭তম পর্যায়ে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। এ পর্যায়ে ৮টি ট্রেডে মোট ১২০ জন শিক্ষার্থীকে প্রশিক্ষণ দেয়া হবে।
ন্যূনতম এসএসসি পাস যে কোনো বয়সের যে কেউ এই কোর্সগুলোতে ভর্তি হতে পারবে। কোর্সগুলো সম্পূর্ণভাবে ব্যবহারিক ক্লাসভিত্তিক যা সার্টিফাইড প্রফেশনাল প্রশিক্ষকদের সার্বিক তত্ত্বাবধানে পরিচালিত হয়ে থাকে। প্রশিক্ষকদের সার্বক্ষণিক ও সার্বিক তত্ত্বাবধানে নির্দিষ্ট সময়ের মধ্যে কোর্স সমাপ্তি, পরীক্ষা গ্রহণ ও ফলাফল মূল্যায়নের নিশ্চয়তা। প্রশিক্ষণ শেষে পরীক্ষার মাধ্যমে উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে সনদপত্র প্রদান করা হবে।
ভর্তিচ্ছুক ছাত্রছাত্রীদের মধ্য থেকে আর্থিকভাবে অসচ্ছল অথচ মেধাবীদের অগ্রাধিকার দেয়া হবে। সঠিক ও নিরপেক্ষতা বজায় রেখে বাছাই প্রক্রিয়া সম্পন্ন করা হয় বলে কর্তৃপক্ষ জানিয়েছে।
উল্লিখিত কোর্সগুলোর জন্য নির্ধারিত সময়ের মধ্যে আবেদনপত্র উত্তোলন ও জমা দিতে হবে। বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগের ঠিকানা :
ড্যাফোডিল ইন্টারন্যাশনাল প্রফেশনাল ট্রেনিং ইন্সটিটিউট (দীপ্তি) ৬৪/৬, লেকসার্কাস, পান্থপথ (রাসেল স্কয়ার), কলাবাগান, ঢাকা-১২০৫। ফোন : ৯১৩৪৬৯৫, ০১৭১৩-৪৯৩২৬৭, ০১৭১৩-৪৯৩২৩৩।
Web: www.dipti.com.bd

Leave a Reply